New Posts

বিশ্বনবী হযরত মোহাম্মদ (সঃ) এর একাধিক বিবাহের মূল কারণ


বিশ্বনবী হযরত মোহাম্মদ (সঃ) এর একাধিক (১১টি) বিবাহের মূল কারণ

The main reason for the multiple marriages of Prophet Muhammad (PBUH)


নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মোট ১১ জন নারীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন।
মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এবং তিনার স্ত্রীগণদের সম্বন্ধে দুই একটি কথা অবশ্যই মনে রাখতে হবে।

یٰۤاَیُّہَا النَّبِیُّ  اِنَّاۤ  اَحۡلَلۡنَا لَکَ اَزۡوَاجَکَ الّٰتِیۡۤ  اٰتَیۡتَ اُجُوۡرَہُنَّ وَ مَا مَلَکَتۡ یَمِیۡنُکَ مِمَّاۤ  اَفَآءَ اللّٰہُ  عَلَیۡکَ وَ بَنٰتِ عَمِّکَ وَ بَنٰتِ عَمّٰتِکَ وَ بَنٰتِ خَالِکَ وَ بَنٰتِ خٰلٰتِکَ الّٰتِیۡ ہَاجَرۡنَ مَعَکَ ۫ وَ امۡرَاَۃً  مُّؤۡمِنَۃً  اِنۡ  وَّہَبَتۡ نَفۡسَہَا لِلنَّبِیِّ  اِنۡ  اَرَادَ  النَّبِیُّ  اَنۡ یَّسۡتَنۡکِحَہَا ٭ خَالِصَۃً  لَّکَ مِنۡ دُوۡنِ الۡمُؤۡمِنِیۡنَ ؕ قَدۡ عَلِمۡنَا مَا فَرَضۡنَا عَلَیۡہِمۡ فِیۡۤ  اَزۡوَاجِہِمۡ وَ مَا مَلَکَتۡ  اَیۡمَانُہُمۡ لِکَیۡلَا یَکُوۡنَ عَلَیۡکَ حَرَجٌ ؕ وَ کَانَ اللّٰہُ  غَفُوۡرًا رَّحِیۡمًا  ﴿۵۰﴾

হে নাবী! আমি তোমার জন্য বৈধ করেছি তোমার স্ত্রীদেরকে, যাদের মোহর তুমি প্রদান করেছ এবং বৈধ করেছি ‘ফায়’ হিসাবে আল্লাহ তোমাকে যা দান করেছেন তন্মধ্য হতে যারা তোমার মালিকানাধীন হয়েছে তাদেরকে এবং বিয়ের জন্য বৈধ করেছি তোমার চাচার কন্যা ও ফুফুর কন্যাকে, মামার কন্যা ও খালার কন্যাকে, যারা তোমার সাথে দেশ ত্যাগ করেছে এবং কোন মু’মিনা নারী নাবীর নিকট নিজেকে নিবেদন করলে, এবং নাবী তাকে বিয়ে করতে চাইলে সেও বৈধ। এটা বিশেষ করে তোমারই জন্য, অন্য মু’মিনদের জন্য নয়; যাতে তোমার কোন অসুবিধা না হয়। মু’মিনদের স্ত্রী এবং তাদের মালিকানাধীন দাসীদের সম্বন্ধে যা আমি নির্ধারিত করেছি তা আমি জানি। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আল আহযাব: ৫০)

O Prophet (Muhammad SAW)! Verily, We have made lawful to you your wives, to whom you have paid their Mahr (bridal money given by the husband to his wife at the time of marriage), and those (captives or slaves) whom your right hand possesses - whom Allah has given to you, and the daughters of your 'Amm (paternal uncles) and the daughters of your 'Ammah (paternal aunts) and the daughters of your Khal (maternal uncles) and the daughters of your Khalah (maternal aunts) who migrated (from Makkah) with you, and a believing woman if she offers herself to the Prophet, and the Prophet wishes to marry her; a privilege for you only, not for the (rest of) the believers. Indeed We know what We have enjoined upon them about their wives and those (captives or slaves) whom their right hands possess, - in order that there should be no difficulty on you. And Allah is Ever OftForgiving, Most Merciful. (Sura Al Ahzab:50)





اَلنَّبِیُّ  اَوۡلٰی بِالۡمُؤۡمِنِیۡنَ مِنۡ اَنۡفُسِہِمۡ وَ اَزۡوَاجُہٗۤ  اُمَّہٰتُہُمۡ ؕ وَ اُولُوا الۡاَرۡحَامِ بَعۡضُہُمۡ اَوۡلٰی بِبَعۡضٍ فِیۡ کِتٰبِ اللّٰہِ مِنَ الۡمُؤۡمِنِیۡنَ وَ الۡمُہٰجِرِیۡنَ  اِلَّاۤ  اَنۡ تَفۡعَلُوۡۤا  اِلٰۤی  اَوۡلِیٰٓئِکُمۡ مَّعۡرُوۡفًا ؕ کَانَ ذٰلِکَ فِی الۡکِتٰبِ مَسۡطُوۡرًا ﴿۶﴾

নাবী মু’মিনদের নিকট তাদের নিজেদের অপেক্ষা ঘনিষ্টতর এবং তার স্ত্রীরা তাদের মা। আল্লাহর বিধান অনুসারে মু’মিন মুহাজির অপেক্ষা যারা আত্মীয় তারা পরস্পরের নিকটতম। তবে তোমরা যদি তোমাদের বন্ধু-বান্ধবদের প্রতি দাক্ষিণ্য প্রদর্শন করতে চাও তাহলে করতে পার। এটা কিতাবে লিপিবদ্ধ।

The Prophet is closer to the believers than their ownselves, and his wives are their (believers') mothers (as regards respect and marriage). And blood relations among each other have closer personal ties in the Decree of Allah (regarding inheritance) than (the brotherhood of) the believers and the Muhajirun (emigrants from Makkah, etc.), except that you do kindness to those brothers (when the Prophet SAW joined them in brotherhood ties). This has been written in the (Allah's Book of Divine) Decrees (AlLauh AlMahfuz). (Sura Al Ahzab:6)


وَ اِنۡ خِفۡتُمۡ اَلَّا تُقۡسِطُوۡا فِی الۡیَتٰمٰی فَانۡکِحُوۡا مَا طَابَ لَکُمۡ مِّنَ النِّسَآءِ مَثۡنٰی وَ ثُلٰثَ وَ رُبٰعَ ۚ فَاِنۡ خِفۡتُمۡ اَلَّا تَعۡدِلُوۡا فَوَاحِدَۃً اَوۡ مَا مَلَکَتۡ اَیۡمَانُکُمۡ ؕ ذٰلِکَ اَدۡنٰۤی اَلَّا تَعُوۡلُوۡا ؕ﴿۳﴾

আর যদি তোমরা আশংকা কর যে, ইয়াতীমদের প্রতি সুবিচার করতে পারবেনা তাহলে নারীদের মধ্য হতে তোমাদের পছন্দ মত দু’টি, তিনটি কিংবা চারটিকে বিয়ে করে নাও; কিন্তু যদি তোমরা আশংকা কর যে, তাদের সাথে ন্যায় সঙ্গত আচরণ করতে পারবেনা তাহলে মাত্র একটি অথবা তোমাদের ডান হাত যার অধিকারী (ক্রীতদাসী); এটা আরও উত্তম; এটা অবিচার না করার নিকটবর্তী।
And if you fear that you shall not be able to deal justly with the orphan-girls, then marry (other) women of your choice, two or three, or four but if you fear that you shall not be able to deal justly (with them), then only one or (the captives and the slaves) that your right hands possess. That is nearer to prevent you from doing injustice. (Sura Nisa:3)



____রসুল (সঃ) কোন সাধারণ মানুষ ছিলেন না।
____রাসূল (সাঃ) যে সকল নারীদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তাদেরকে উম্মা হাতুল মু’মিনীন অর্থাৎ মুসলমানদের মাতা হিসেবে অভিহিত করা হয়।
____রসূলুল্লাহ (সঃ) তাঁর জীবদ্দশায় ১১ জন স্ত্রী ছিলেন। 
____হযরত খাদিজার জীবিত কালে তিনি আর কোন স্ত্রী গ্রহণ করেননি।
____এঁদের অনেকেই ছিলেন বিধবা বা যুদ্ধে স্বামীহারা অথবা স্বামী পরিত্যক্তা কিংবা দুস্থ।
____ একজন মুসলিম চারের অধিক বিয়ে করতে পারে না তাও আবার কিছু শর্ত রয়েছে।

_____নবী মোহাম্মদ (সঃ) এর স্ত্রী গনের নাম_______

১. খাদিজা বিনতে খুওয়াইলিদ
২. সাওদা বিনতে যামআ
৩. আয়িশা বিনতে আবু বকর
৪. হাফসা বিনতে উমর
৫. যয়নাব বিনতে খুযাইমা
৬. উম্মে সালামা হিন্দ বিনতে আবী উমাইয়্যা
৭. জয়নাব বিনতে জাহাল (রা.)
৮. জুওয়াইরিয়া বিনতে হারিছ ইবনে আবি যারার
৯. উম্মে হাবিবা (রা.)
১০. সফিয়্যা বিনতে হুওয়াই
১১. মাইমুনা বিনতে হারিছ ইবনে হাযন

_____আয়েশা (রা.) ছাড়া কোনো কুমারী ও অবিবাহিত নারীকে তিনি বিয়ে করেননি।


The Prophet Muhammad had many wives, including:

1. Khadijah bint Khuwaylid: Muhammad's first wife, who he married in 595 and was married to for 25 years. She is considered by many Muslims to be his most beloved wife. 
2. Aisha bint Abi Bakr: Married to Muhammad around 623. In Sunni tradition, she is considered second only to Khadija as Muhammad's favorite wife. 
3. Sawdah bint Zam'ah: Married to Muhammad in 619. 
4. Hafsah bint Umar: Married to Muhammad in 625. 
5. Zaynab bint Khuzaymah: Married to Muhammad in 625. 
6. Hind bint Abi Umayya: Married to Muhammad in 625. 
7. Zaynab bint Jahsh: Married to Muhammad in 627. 
8. Juwayriya bint al-Harith: Married to Muhammad in 628. 
9. Ramla bint Abi Sufyan ibn Harb: Married to Muhammad in 628. 
10. Safiyya bint Huyayy: Married to Muhammad in 629. 
11. Maymunah bint al-Harith: Married to Muhammad in 629. 

Muhammad's wives are known as the "Mothers of the Faithful" (Umm al-Muminin) in the Quran.

হজরত আয়েশা সিদ্দিকা (রা.)–কে বিয়ে করার আগে রাসুল (সা.) এর সুসংবাদ পেয়েছিলেন। একদিন তিনি স্বপ্নে দেখেন, একজন ফেরেশতা একখণ্ড রেশমি কাপড়ে কিছু একটা মুড়ে এনে বলল, ‘এ আপনার স্ত্রী।’ রাসুল (সা.) সেটি খুলে দেখলেন তার মধ্যে আয়েশা (রা.)। (মুসলিম, হাদিস: ২,৪২৮)

একবার আয়েশা (রা.) রাসুল (সা.)–এর সফরসঙ্গী ছিলেন। চলার পথে রাসুল (সা.) আয়েশা (রা.)–কে বললেন, ‘এসো, আমরা দৌড় প্রতিযোগিতা করি।’ প্রতিযোগিতায় জয়ী হন আয়েশা (রা.)। এর কিছুদিন পর আবার তারা দুজন দৌড় প্রতিযোগিতা করেন। সেদিন রাসুল (সা.) জয়ী হন। রাসুল (সা.) মজা করে বললেন, ‘এটা হলো ওই দিনের প্রতিশোধ।’ (আবু দাউদ)



নবী "صلي الله عليه و سلم "বেশি বিয়ে করার কারণ চারটা কারণ: 

1) Educational causes
2) Legal causes 
3) Social causes
4) Political causes

The Prophet Muhammad's (peace be upon him) multiple marriages had significant reasons, each serving specific purposes that benefitted society, religion, and humanity. Here are the key reasons:

1. Strengthening Tribal and Political Alliances
Marriages helped establish peaceful relationships with different tribes and communities, ensuring the spread of Islam and unity among tribes.

2. Supporting Widows and Vulnerable Women
Many of his wives were widows or divorced, providing them protection, dignity, and a sense of belonging.

3. Education and Transmission of Islamic Teachings
His wives, especially Aisha (RA), played a crucial role in preserving and teaching Islamic knowledge, ethics, and practices.

4. Breaking Pre-Islamic Social Norms
Marriages like that with Zaynab bint Jahsh (RA) demonstrated equality and abolished societal taboos, such as marrying the divorced wife of an adopted son.

5. Divine Command and Role Modeling
Some marriages were commanded by Allah to set examples for Muslims in family, social, and religious matters.

6. Demonstrating Rights and Respect for Women
His treatment of his wives established women's rights and elevated their status in society.

7. Humanitarian Purposes
By marrying women in difficult circumstances, he set a standard for supporting and uplifting the oppressed.

8. Unity Among the Muslim Community
His marriages fostered unity and understanding among different clans, reducing enmity and creating bonds of brotherhood.

Each marriage carried a purpose beyond personal reasons, contributing to the moral, social, and spiritual fabric of society.

নবীজির বিবাহের কারণসমূহ:

1. ইসলামী দাওয়াহ প্রচার ও শিক্ষা প্রদান
নবীজির স্ত্রীরা ছিলেন ইসলামের শিক্ষাগুরু। তাঁরা নারীদের মাঝে ইসলামের বিধি-বিধান ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

2. রাজনৈতিক ও সামাজিক ঐক্য প্রতিষ্ঠা
আরব সমাজে বিবাহের মাধ্যমে গোত্র ও কুরাইশ বংশের মধ্যে শান্তি ও ঐক্য প্রতিষ্ঠার প্রচলন ছিল। নবীজির কিছু বিবাহ এই ঐক্য প্রতিষ্ঠার উদ্দেশ্যে সম্পন্ন হয়েছিল।

3. অসহায় ও বিধবাদের সাহায্য
নবীজির স্ত্রীদের মধ্যে অনেকেই বিধবা বা তালাকপ্রাপ্ত ছিলেন। তাঁদের আশ্রয় ও সম্মান রক্ষার্থে তিনি তাঁদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

4. কুরআনিক নির্দেশনা বাস্তবায়ন
ইসলামী শরিয়তের বিশেষ বিধান (যেমন—পূর্বে দত্তকপুত্রের স্ত্রীর সঙ্গে বিবাহ, বিধবাদের সম্মান) প্রয়োগের জন্য নবীজির কিছু বিবাহ কুরআনের নির্দেশনার সাথে সম্পর্কিত। যেমন, জয়নাব বিনতে জাহশ (রাদিয়াল্লাহু আনহা)-এর সঙ্গে তাঁর বিবাহ।

5. উম্মাহর জন্য উদাহরণ তৈরি
নবীজির বিবাহ থেকে উম্মাহ শিখেছে কিভাবে নারীদের অধিকার রক্ষা করতে হয় এবং বিভিন্ন পরিস্থিতিতে বিবাহের মাধ্যমে সামাজিক ও মানবিক সম্পর্ক সুসংহত করা যায়।

প্রত্যেকটি বিবাহের পেছনে আল্লাহর নির্দেশ ও নবীজির মানবিক, সামাজিক এবং রাজনৈতিক দায়িত্ব পালনই প্রধান কারণ ছিল।


No comments